Breaking News
Home / প্রচ্ছদ / প্রাণীও কি তাহলে অমর পারে? হয়তো পারে !!
Turritopsis Dohrnii অমর জেলিফিশ
Image Source: YouTube

প্রাণীও কি তাহলে অমর পারে? হয়তো পারে !!

পৃথিবীতে হাজারো রহস্যময় প্রাণীর বিপুল সমারোহ রয়েছে। প্রাণী মানেই তার মৃত্যু কিন্তু একদিন নিশ্চিত, কিন্তু যদি আপনাকে বলা হয় প্রাণী ঠিকই কিন্তু “অমর” অবশ্যই আপনে খানিকটা অবাক হবেন বটে। আজ আপনাদের সামনে এমনই একটি প্রাণীর কথা বলবো যার নাম “Turritopsis Dohrnii” ।।

Turritopsis Dohrnii অমর জেলিফিশ
Immortal Jellyfish – অমর জেলিফিশ (Image Source: YouTube)

ইহা একটি জেলিফিস যা “Immortal Jellyfish” নামেও পরিচিত। ইহা এক জাতীয় সামুদ্রিক প্রাণী। প্রথম এই জেলিফিস ১৮৮৩ সালে মেডিটেরিনিয়ান সমুদ্রে খুজে পাওয়া যাই। বর্তমানে সারা পৃথিবীর বিভিন্ন সমুদ্রে ইহা খুজে পাওয়া যাই। এই জেলিফিশের সবচেয়ে অবাক করা ব্যাপারটি হলো এর জৈবিক গঠন। প্রাণীটিকে যে কেউ মেরে ফেলতে পারে কিন্তু বয়সের কারণে এর কোনদিন মৃত্যু ঘটবে না। এর অসম্ভব এবং অদ্বিতীয় পুনর্জীবন ক্ষমতা সম্পর্কে বৈজ্ঞানিক এবং অনুসন্ধানকারীরা জানতে পারেন ১৯৯০ সালের মাঝামাঝি নাগাদ। প্রতিটি জীবন্ত প্রাণির একটি নির্দিষ্ট গড় আয়ু থাকে এমনকি সাধারণ জেলিফিসের ও আছে যা হলো ১ বছর। কিন্তু আলোচিত এই জেলিফিস যখন পূর্ণবয়স্ক হয়ে উঠে এটি নিজেকে সম্পূর্ণ পরিবর্তিত করে নিজের অপরিণত অবস্থায় ফিরে যেতে পারে।

এই জেলিফিস তার জীবন শুরু করে “প্লানুলা” নামক অবস্থা থেকে।এই প্লেনুলা সমুদ্রের ঢেউয়ের সাথে চলাফেরা করে, এবং “পলিপ্স” নামক বিশেষ অবস্থা বানিয়ে তার মধ্যে বেচে থাকে এবং বড় হয়ে উঠে। পুলিপ্স গুলো দেখতে হত নলাকৃতির।

Life cycle of Turritopsis Dohrnii
Turritopsis Dohrnii – lifecycle (Image Source: thebiologist.rsb.org.uk)

এরা স্পঞ্জ জেলিফিশ এর মত দেখতে হয়। এরা সম্পুর্ন বড় হলেও লম্বাই খুব ছোট হয় প্রায় ৪.৫ মি.মি.।ছোট হলেও এদের অবিশ্বাস্য একটি কোশল আছে যা হলো নিজেকে বাচিয়ে রাখার কৌশল। এই প্রাণীগুলি যখন শারীরিকভাবে ক্ষতিগ্রস্থ হয় বা খাদ্যের অভাব দেখা দেই তখন এটি নিজের কশেরুকা নিজ হতে আলাদা করে দেয় এবং নিজেকে সংকুচিত করতে শুরু করে এবং পলিপ্স অবস্থায় ফিরে যাই। সবচেয়ে অবাক করা ব্যাপার হলো এই প্রক্রিয়া তারা যতবার খুশি ততবার করতে পারে।

এই প্রক্রিয়া অনেক বৈজ্ঞানিক এবং অনুসন্ধানকারীকে অনুপ্রাণিত করেছে যার ফলে স্টেম সেল করে মানবদেহের ক্ষতিগ্রস্থ এবং মৃত কোষ গুলিকে কমিয়ে ফেলা যাই। তাই এমন আশা করাটা ভুল হবে না যে অদূর ভবিষ্যতে মানুষের বয়স হবে কয়েকশো বছর কিংবা কয়েক হাজার বছর?

সূত্র (Source):

  1. https://www.youtube.com/watch?v=Z7d5P0pDVUo

Image Source: 

  1. https://thebiologist.rsb.org.uk/biologist/158-biologist/features/1510-everlasting-life-the-immortal-jellyfish
  2. https://www.youtube.com/watch?v=Z7d5P0pDVUo

About Kowshik

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *